আজ ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে মে, ২০২৪ ইং

অবৈধভাবে বালু দিয়ে জলাশয় ভরাট, চেয়ারম্যানের ড্রেজার ও পাইপ জব্দ

নিজস্ব প্রতিবেদক :

অবৈধভাবে বালু উত্তোলন করে জলাশয় ভরাট করার অভিযোগে সাভারের দুটি হাউজিং কোম্পানির দুটি ড্রেজার ও প্রায় ৩০টি পাইপ জব্দ করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার (৮ মার্চ) দুপুরে সাভারের বনগাঁও ইউনিয়নের কোটাপাড়া এলাকায় এই অভিযান পরিচালনা করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-পরিচালক মোঃ জহিরুল ইসলাম তালুকদার।

এলাকাবাসী জানান, দীর্ঘদিন ধরে বনগাঁও ইউনিয়নের চেয়ারম্যান ও এসএ হাউজিং সোসাইটির মালিক সাইফুল ইসলাম কৃষি জমি ও জলাশয় বালু দিয়ে ভরাট করছেন।

তিনি লোক দেখানো নিজের জমিতে ড্রেজার দিয়ে বালু ফেলেন। একই সাথে অপরের জমিতেও পাইপ দিয়ে বালু ফেলার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। পরে পরিবেশ অধিদপ্তর বিষয়টি জানতে পেরে আজ অভিযান পরিচালনা করেন।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা যায়, এসএ হাউজিং সোসাইটি ও জমজম হাউজিং কোম্পানি কৃষি জমি ও জলাশয় পাইপ লাইন করে বালু ভরাট করছে এমন অভিযোগ পাওয়া যায়।

পরবর্তীতে মঙ্গলবার ওই দুই হাউজিং কোম্পানিতে পরিবেশ অধিদপ্তরের পক্ষ থেকে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এসময় সত্যতা পেলে দুই হাউজিং কোম্পানির দুটি ড্রেজার ও ৩০ হাজার টাকা করে প্রতিটি মূল্যর ২৪ টি পাইপ জব্দ করা হয়।

এর মধ্যে ১৮ টি পাইপ এসএ হাউজিং কোম্পানির ওপর ছয়টি জমজম হাউজিং কোম্পানির। প্রতিটি পাইপ ১৬ ফুট লম্বা ও এর ব্যাস ১২ ইঞ্চি করে।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপ-পরিচালক মোঃ জহিরুল ইসলাম তালুকদার  বলেন, পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামজিদ আহমেদের নির্দেশনায় ওই হাউজিং কোম্পানিতে অভিযান পরিচালনা করা হয়।

এসময় বেশ কিছু পাইপ ও দুটি ড্রেজার জব্দ করা হয়েছে। পাশাপাশি অন্যান্য দখল হওয়া খাল উদ্ধারে আমাদের প্রচেষ্টা চলমান রয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ